ভয়কে জয় করার সেরা উপায়: সবচেয়ে খারাপ পরিণতিটি আগে ভাবুন


  • By
  • September 30th, 2018
  •    
  • পড়তে সময় লাগবে: < 1 minute
  • 1,465 views

ধরুন আপনি ভূত খুব ভয় পান।  কিন্তু জীবনে আজ পর্যন্ত কোনও প্রকার ভূতের সাথে দেখা হয়নি।  কিন্তু আপনি এই কাল্পনিক বস্তুটিকে ভয় পান, কারণ আপনার মনে হয় এর সামনে পড়লে বিরাট কোনও ক্ষতি হয়ে যাবে।

আমাদের মনের বেশিরভাগ ভয়ই এমন।  কথায় আছে, “বনের বাঘে খায় না, মনের বাঘে খায়”।  যে কোনও কাজে হাত দেয়ার আগে আমাদের মনে একটু হলেও দ্বিধা থাকে।  আর কোনও বড় বা ঝুঁকিপূর্ণ কাজের বেলায় তো তা একদম চেপে ধরে, অনেক সময়ে কাজটি করাই হয় না।  বিভিন্ন রকমের ব্যর্থতা অথবা বিপদের ভয় কাজটি করতে বাধা দেয়।

তো, এই ভয়কে জয় করার উপায় কি?

সিদ্ধান্ত নেয়ার আগে একা একা নিরিবিলি কোথাও বসে ঠান্ডা মাথায় ভাবুন।খুব মনযোগ দিয়ে ভাবার চেষ্টা করুন, কাজটি করলে সবচেয়ে খারাপ কি হতে পারে? হয়তো বা আপনার মনে খুব বিপজ্জনক একটা ছবি ভেসে উঠবে।  তাতে কোনও সমস্যা নেই।  কারণ, যখন আপনি সবচেয়ে খারাপ পরিস্থিতিটি দেখে ফেলেছেন, তখন এর সমাধানের উপায় নিয়েও আগে থেকেই চিন্তা করে রাখতে পারবেন। হয়তো পরিকল্পনায় কিছু পরিবর্তন আনতে হবে, কিন্তু কাজ একদম বাদ দিয়ে দেয়ার চেয়ে তা অনেক ভালো।  একবার যখন মনে মনে সবচেয়ে খারাপ পরিস্থিতির মাপটি পেয়ে যাবেন, এবং তার সমাধানের উপায় ভেবে ফেলবেন, তখন দেখবেন মনের ভয় অনেকটাই কমে গেছে।

টিপসটি কাজে লাগবে মনে হলে ৭টি বিষয় মাথায় রেখে ভয়কে জয় করে লক্ষ্য অর্জন করুন  লেখাটি পড়ে আসতে পারেন। 

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন। আরও এমন টিপসের জন্য আমাদের সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *