মার্টিন লুথার কিং জুনিয়র এর ৩০ টি উক্তি যা আপনাকে মানসিক শক্তি দেবে


মার্টিন লুথার কিং এর উক্তি মানে অসাধারণ শক্তি আর অনুপ্রেরণার উ‌ৎস।  মার্টিন লুথার কিং জুনিয়র এমন একজন নেতা যিনি সব দেশে, সবার কাছে প্রিয়।  পৃথিবীর হাতেগোনা যে কয়জন রাজনীতিবিদ সারা বিশ্বে সমান ভাবে সম্মানিত, মার্টিন লুথার কিং জুনিয়র তাঁদের অন্যতম।

সারা জীবন তিনি মানুষের অধিকারের জন্য কাজ করেছেন, কথা বলেছেন।  তাঁর মত সাহসী মানুষ বর্তমান যুগে খুঁজে পাওয়া খুবই কষ্টকর।  খোদ আমেরিকার মাটিতে দাঁড়িয়ে মার্টিন লুথার কিং জুনিয়র মানুষের অধিকারের পক্ষে এমন সব উক্তি করেছেন, এমন সব বানী দিয়েছেন, যা মানুষকে তাদের অধিকারের দাবী জানানোর সাহস এনে দিয়েছিল।  তাঁর উক্তি ও ব্যক্তিত্বের প্রভাব এতটাই ছিল যে, শেষ পর্যন্ত তাঁকে গুলি করে হত্যা করা হয়।  কারণ তাঁর ভাষণ আর উক্তি গুলোর মাঝে এমন শক্তি ছিল, যা সাধারণ মানুষকে দিন দিন সাহসী থেকে আরও সাহসী করে তুলছিল।  এমন সব সত্য তিনি বলতেন – যা সেই সময়কার শাসকগোষ্ঠীর মুখোশ সবার সামনে খুলে দিচ্ছিল।  আমেরিকায় আফ্রিকান আমেরিকানদের পূর্ণ নাগরিক অধিকার নিশ্চিত হয়েছিল এই নেতার হাত ধরেই।

১৯২৯ সালে জন্ম নেয়া মার্টিন লুথার কিং জুনিয়র ১৯৬৪ সালে নোবেল শান্তি পুরস্কার পান।  ১৯৬৮ সালে আততায়ীর গুলিতে নিহত হন আধুনিক বিশ্ব ইতিহাসের অন্যতম এই নেতা ও বক্তা।

তবে মৃত্যুর আগেই তিনি এমন কিছু কাজ করে গেছেন, এবং এমন কিছু বাণী বা উক্তি দিয়ে গেছেন, যা ইতিহাসকেই বদলে দিয়েছে।

আজও মার্টিন লুথারের উক্তি, ভাষণ ও আদর্শ মানুষকে সাহস যুগিয়ে চলেছে, অনুপ্রেরণা দিচ্ছে।  হতাশা আর অন্ধকারের মাঝে সাহস আর আশা খুঁজে পাচ্ছে মানুষ তাঁর উক্তি থেকে।

আপনিও যাতে মার্টিন লুথার কিং উক্তি থেকে অনুপ্রেরণা ও সাহস নিতে পারেন, তাই তাঁর সেরা ৩০টি উক্তি বাংলা ভাষায় আপনার সামনে নিয়ে এসেছি।

মার্টিন লুথার কিং এর উক্তি: 

০১. “বজ্র আঘাত করার পরেই শব্দ করে, আগে নয়”

০২. “সময়কে অবশ্যই বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করতে হবে। কারণ সঠিক কাজ করলেই সময় সবচেয়ে ভালো ফল দেবে”

০৩. “একজন মানুষের জন্য এরচেয়ে খারাপ কিছুই হতে পারে না যে সে লম্বা একটি জীবন কাটালো, কিন্তু তেমন কোনও জ্ঞান অর্জন করতে পারলো না”

মার্টিন লুথার কিং উক্তি

০৪. “সত্যিকার শিক্ষার উদ্দেশ্য হলো মানুষকে গভীর ভাবে এবং নতুন ভাবে চিন্তা করতে শেখানো”

০৫. “আমরা সবাই হয়তো আলাদা নৌকায় করে এখানে এসেছি, কিন্তু এখন আমরা একই জাহাজের যাত্রী”

০৬. “যেসব কাজে মানুষের কল্যান হয়, তার প্রতিটিই সর্বোচ্চ যত্নের সাথে করা উচি‌ৎ”

মার্টিন লুথার কিং উক্তি

০৭. “একজন মানুষের সত্যিকার জীবন ততক্ষণ পর্যন্ত শুরু হয় না, যতক্ষণ না সে শুধুমাত্র নিজের স্বার্থের জন্য বাঁচা বন্ধ করে অন্যদের জন্য বাঁচা শুরু করে”

০৮. “একজন মানুষ কতদিন বাঁচল, তারচেয়ে গুরুত্বপূর্ণ হলো সে তার জীবনে কি করেছে”

০৯. “মিথ্যার আয়ু খুবই অল্প”

মার্টিন লুথার কিং উক্তি

১০. “ভালোবাসা হল পৃথিবীর একমাত্র শক্তি, যা শত্রুকেও বন্ধু বানাতে পারে”

১১. “যার দয়া দেখানোর ক্ষমতা নেই, সে ভালোবাসার ক্ষমতা থেকে বঞ্চিত”

১২. “আমি বিশ্বাস করি নিরস্ত্র সত্য আর নি:স্বার্থ ভালোবাসই দিনশেষে জয়ী হয়। এই কারণেই, সত্য সাময়িক ভাবে পরাজিত হলেও সে খারাপ ও মিথ্যার চেয়ে শক্তিশালী”

মার্টিন লুথার কিং উক্তি

১৩. “সবচেয়ে খারাপ মানুষগুলোর মাঝেও অল্পকিছু ভালো গুণ আছে।  আবার সবচেয়ে ভালো মানুষগুলোর মাঝেও অল্প হলেও খারাপ গুণ আছে।  এটা বুঝতে পারলে আমরা ঘৃণার পথে অনেক কম যাব”

১৪. “সবচেয়ে অন্ধকার রাতেই সবচেয়ে উজ্জ্বল তারাগুলো দেখা যায়”

১৫. “যদি উড়তে না পার, তবে দৌড়াও; যদি দৌড়াতে না পার, তবে হাঁটো; হাঁটতে না পারলে হামাগুড়ি দাও।  যে অবস্থাতেই থাকো, সামনে চলা বন্ধ করবে না”

১৬. “মানুষের জীবনে অনেক সময়ে এমন দিন আসে যখন তাকে এমন কিছু করতে হয় যা নিরাপদ নয়, যার কারণে অন্যরা তাকে অপছন্দ করবে।  কিন্তু সঠিক কাজ করতে হলে তাকে তা করতেই হবে”

১৭. “যে কেউ মহ‌ৎ হতে পারে।  কারণ সেবা করার ক্ষমতা সবারই আছে।  মানুষের সেবা করতে তোমার কোনও কলেজ ডিগ্রী দরকার নেই।  মানুষের সেবা করার জন্য ব্যকরণ শেখার দরকার নেই।  তোমার শুধু একটি মহ‌ৎ হৃদয় আর ভালোবাসায় পূর্ণ আত্মা থাকতে হবে”

১৮. “যতক্ষণ না একজন মানুষ জানছে সে কিসের জন্য মরতে রাজি, ততক্ষণ সে জানবেনা সে কিসের জন্য বেঁচে আছে”

মার্টিন লুথার কিং উক্তি

১৯. “যদি কোনওকিছুর জন্য মরতে রাজি না থাকো, তবে তুমি বাঁচার উপযুক্ত নও”

২০. “ভয়ের বন্যাকে ঠেকাতে আমাদের সাহসের বাঁধ তৈরী করতে হবে”

২১. “যারা নিজের জন্য সুখ খোঁজে না, সুখ তাদেরই খুঁজে নেয়। কারণ, যারা নিজের জন্য সুখ খোঁজে তারা জানেনা যে, প্রকৃত সুখ তাদের কাছেই ধরা দেয়, যারা অন্যের জন্য সুখ খোঁজে”

মার্টিন লুথার কিং উক্তি

২২. “তোমার স্বপ্ন পূরণে বাধা দেয়ার অধিকার কোনও মানুষের নেই”

২৩. “তোমার জীবনে তুমি যা নিয়েই কাজ কর, তাকে সবচেয়ে ভালোভাবে করার চেষ্টা কর।  এমন ভাবে কাজ কর, যেন তোমার আগে-পরে কেউ এতটা ভালো করে করতে না পারে”

২৪. “যে তোমার ছোট উপকার করেছে তাকে এমন ভাবে কৃতজ্ঞতা জানাও যেন সে কেন তোমার আরও বড় উপকার করল না – এই ভেবে আফসোস করে”

মার্টিন লুথার কিং উক্তি

২৫. “একজন সত্যিকার নেতা শুধু আদর্শ খোঁজে না, সে নতুন আদর্শের সৃষ্টি করে”

২৬. “আমাদের জীবন সেখানেই শেষ হওয়া শুরু করে, যেখান থেকে আমরা সত্যের ব্যাপারে চুপ হয়ে যাই”

২৭. “মানুষের জন্য সত্যকে এড়িয়ে যাওয়া এবং বোকা সেজে থাকার চেয়ে বিপজ্জনক কিছু আর পৃথিবীতে নেই”

মার্টিন লুথার কিং উক্তি

২৮. “জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল, ‘অন্যদের জন্য আমি কি করছি?’”

২৯. “যদি বড় কিছু করার না পাই, তবে ছোট কাজই সবচেয়ে ভালো করে করব”

৩০. “সবাই বিখ্যাত হতে পারবে না।  কিন্তু সবার পক্ষেই মহান হওয়া সম্ভব”

পরিশিষ্ট:

মার্টিন লুথার কিং জুনিয়র ছিলেন এমন একজন বক্তা, যিনি অসহায়ত্বের শেষ পর্যায়ে থাকা মানুষকেও আশার আলো দেখাতে পারতেন তাঁর কথা দিয়ে।  তাঁর উক্তি মানুষের মনে সঞ্চার করতো সাহস আর উদ্যম।

আজ হয়তো সময় বদলেছে, পৃথিবীও অনেকটা বদলে গেছে – কিন্তু আজকের পৃথিবীতেও, ভিন্ন পরিস্থিতিতেও মার্টিন লুথার কিং এর উক্তি হতে পারে সাহস আর অনুপ্রেরণার উ‌ৎস।

তাঁর বাণী আর উক্তিগুলো যদি আপনাকে একটুও অনুপ্রেরণা দিতে পারে – তাহলেই আমাদের প্রচেষ্টা সফল হবে।

আমরা কতটা সফল হয়েছি, তা আমাদের কমেন্ট করে জানান।  আর যদি মনে হয় মার্টিন লুথার কিং জুনিয়রের এই উক্তিগুলো অন্যদেরও অনুপ্রাণিত করবে – তবে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। 

আমরা আমাদের পাঠকদের কাছথেকেও অনুপ্রেরণামূলক লেখা আশা করছি।  এই ধরনের লেখা যদি আপনিও লিখতে পারেন তবে write@test.edaning.com – এ ইমেইল করতে পারেন।  আপনার লেখা যত্ন সহকারে আপনার নাম সহ আমরা প্রকাশ করব। 

নিয়মিত অনুপ্রেরণামূলক ও আত্ম উন্নয়ন মূলক লেখা পাওয়ার জন্য আমাদের সাথে থাকুন।  সাফল্যের পথে লড়াকু সব সময়ে আপনার সাথে আছে।

পোস্টটি শেয়ার করুন !